inspiration BOX

আমি জানতাম না আমার স্বপ্ন সফল হবে কি না। কিন্তু স্বপ্নকে বাস্তবে রূপ দিতে বাকি সবকিছুই আমি ছেড়ে দিয়েছি। স্বপ্ন সব সময় চোখের সামনে দেখা যায় না। প্রায়ই দৃশ্যমান জগতের আড়ালেই স্বপ্ন লুকিয়ে থাকে। চিৎকার করে কেউ তোমাকে জানিয়ে দেবে না, তুমি ভবিষ্যতে কী হবে, কী করবে। তোমার স্বপ্ন তোমাকে ফিসফিসিয়ে জানান দিয়ে যাবে, তোমার কী করা উচিত। সব সময় আমার সন্তানদের বলি, মানুষের জন্য সবচেয়ে কঠিন কাজ হলো নিজের মনের ইচ্ছাগুলোকে সত্যিকার অর্থে জানা। কারণ, ইচ্ছারা কানের কাছে ফিসফিস করে নিজেদের অস্তিত্ব জানান দেয়, কখনো জোরে চিৎকার করে বলে না। তোমাদের প্রতিটি মুহূর্তে তৈরি থাকতে হবে, যাতে নিজের মনের সেই ফিসফিস কথাগুলো তুমি শুনতে পারো। যদি তুমি তা পারো এবং সেই কথাগুলোকে নিজের কাজে পরিণত করতে পারো; তোমার কাজে সারা পৃথিবীর কল্যাণ হবে।

স্টিভেন স্পিলবার্গ
একজন মার্কিন চলচ্চিত্র নির্মাতা, গল্পলেখক ও ব্যবসায়ী।
……………………………………

আমার প্রতিবেশী একজন হয়তো চিকিৎসক হয়েছে; এ জন্যই আমাকে চিকিৎসকই হতে হবে? সবার আগে ব্যক্তিমানুষ হিসেবে নিজের স্থানটা খুঁজে বের করতে হবে। আমি কে? আমি কী করতে চাই? সেই লক্ষ্যে এগিয়ে যেতে হবে।’  ‘জীবনে বড় কিছু করার জন্য স্বাধীনতার প্রয়োজন রয়েছে। বাংলাদেশের পরিবারপ্রধানেরা এখন পর্যন্ত সত্তর ও আশির দশকের মানুষের মতো চিন্তাভাবনা করেন। ধরাবাঁধা ডিগ্রিকেন্দ্রিক প্রতিষ্ঠানিক শিক্ষাকেই তাঁরা প্রাধান্য দেন। এ কারণে ব্যতিক্রম কিছু করে নিজেকে প্রতিষ্ঠিত করতে শিক্ষার্থীরা উৎসাহ পাচ্ছে না। আমাদেরকে এই ধারণা ভেঙে বের হয়ে আসতে হবে। নতুন সৃষ্টির প্রতি উদ্যোগী হতে হবে।’

সাবিরুল ইসলাম।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তরুণ বক্তা ও যুক্তরাজ্যের সফল তরুণ উদ্যোক্তা
……………………………………

“নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে তোমার চার পাশের লোক জনের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। সত্যিকারের শ্রোতা হতে হবে। তোমার চার পাশে যারা তোমাকে গুরুত্ব দেয়, যারা তোমার কাজ করে,যারা তোমার সহকর্মী তাদের কথা কিন্তু সত্যিই কেউ শুনতে চায় না। তোমাকেই শুনতে হবে তাদের কথা। আমার উপদেশ হবে-চুপ থাকো এবং শুনতে থাকো। চলার পথে তোমার জীবনে বাঁধা আসবেই। ব্যর্থতাকে ভয় পাওয়ার কিছু নেই। সামনে এগিয়ে যেতে হলে তোমাকে ব্যর্থতা থেকেই শিখতে হবে”।

ক্যারল অ্যান বার্টজ
ইয়াহুর সাবেক সি ই ও
……………………………………

“আমাদের নিজের অভিজ্ঞতা থেকেই আমরা জেনেছি, চাইলে পরিবর্তন সম্ভব। এ আমার নিজের চোখে দেখা, আমি জানি এটি সম্ভব। আমরা সরকারের সঙ্গেও কাজ করি। কিন্তু গত কয়েক বছরে আমি বুঝেছি বেসরকারি উদ্যোগ কত গুরুত্বপূর্ণ। বেসরকারি উদ্যোগে যখন কাজ শুরু হয়, তখন সরকারকে বাধ্য হয়েই এগিয়ে আসতে হয়। তাই সাধারন নাগরিকেরা যদি এগিয়ে আসে, স্তাহলেই রাজনৈতিক নেতাদের প্রভাবিত করা সম্ভব। আমরা যদি নতুন প্রজন্মকে উৎসাহিত করি, তাহলে তারা আরওউদ্যমি, উদ্যোগী হয়ে উঠবে”।

শাকিরা
পপ গায়িকা
…………………………………….

আমি বলব, কখনো কোন কিছুতে উৎসাহ পেলে, সোজা কাজে লেগে যাও। কাওকে উল্টো-পাল্টা কিছু বলার সুযোগ নাদিয়ে নিজের মতো করে কাজ শুরু করো, অন্তত একবার চেষ্টা করে দেখো। অলসতা, অহংকার অথবা ভয়-এসব কিছু যাতে কখনো তোমাকে সুযোগের সদ্ব্যব্যবহার করা থেকে দমিয়ে রাখতে নাপারে। নিজের ক্যারিয়র গড়ে তোলো, কিন্তু সেসঙ্গে নিজের পছন্দের কাজ গুলো করতে ভুলেযেও না”।

সালমান খান(ব্রিটিশবাংলাদেশী)
অনলাইন স্কুল-খানএকাডেমীর প্রতিষ্ঠাতা
……………………………………..

“বর্তমান পৃথিবীর সার্বিক অবস্থার চিত্র আমাদের ধারনার থেকেও মলিন। সে জন্য আমাদের হতাশ হলে চলবেনা। নিজেদের হতাশার চাদরে জড়িয়ে ফেললে চলবে না। বিভিন্য ক্ষেত্রে আমাদের অগ্রগতি আছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য কিছু করে যাওয়ার ক্ষমতা আছে। আমাদের সেই শক্তি সম্পর্কে জানতে হবে, সেই কর্ম ক্ষমতা দেখিয়ে কিছু করতে হবে। পরিবর্তন করতে হবে সমাজকে, সময়কে”।

নেলসন ম্যান্ডেলা
বিশ্বেরবর্ণবৈষম্যবিরোধী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব
…………………………………….

“আমি এটা হলফ করে বলতে পারি, সময়ের সঙ্গে সঙ্গে (বিজ্ঞান ও প্রযুক্তির) এসব সুযোগ কাজে লাগিয়ে তোমরা এই পৃথিবীকে আরও এগিয়ে নিতে পারো। আমি এও বিশ্বাস করি, এই নতুন যোগাযোগ সাহায্য করবে তোমাদের কাজে, সাহায্য করবে পৃথিবীতে পরিবর্তন আনতে। তোমরা পারো পুরো পৃথিবীর ৭০০কোটিমানুষকে এক ছায়া তলে নিয়ে আসতে”।

মেন্ডিলা গেটস
উদ্যোক্তা ও সমাজ সেবক
……………………………………

এটা নজিরবিহীন সুযোগের এক অভাবনীয় সময়। এটা চ্যালেঞ্জ মোকাবিলারও সময়। তবে এই চ্যালেঞ্জ ও সুযোগ গ্রহন করতে গিয়ে কেবল মোনাফার দিকটাই ভেবো না। কারন জীবনে শুধুমুনাফাই মুখ্য নয়, আমাদের জীবনযাপন নির্ভর করে কিছু মূল্যবোধের উপর। এই মূল্যবোধ গুলো হচ্ছে গণতন্ত্র, স্বাধীনতা ও প্রতিটি ধর্ম-বর্ণ-লিঙ্গের সমতা। অতএব, তোমাদের জন্য আমার পরামর্শ হচ্ছে, আশাবাদী হও। প্রতিটি সকালে ঘুম থেকে জেগে উঠো একেকটি লক্ষ্য নিয়ে। কারণ, পৃথিবী তোমার কাছে উন্মুক্তই আছে, যদি তুমি তার কাছে নিজেকে মেলে ধরতে পারো”।

টনি ব্লেয়ার
মার্কিন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী
…………………………………….

“তোমার ভুলগুলো থেকে শেখার চেষ্টা করো। কারণ, প্রতিটি অভিজ্ঞতাই তোমাকে শেখাবে এবং তোমার নিজের শক্তিসম্পর্কে, তুমি উপলব্ধি করতে পারবে। পরবর্তী সঠিক পদক্ষেপটি কি হতে পারে, সেটা তোমাকেই খোঁজে বের করতে হবে। নিজের ভেতরকার মুল মন্ত্র ও ভেতরকার অনুভূতিকে জাগিয়ে তুলতে হবে। তখন সেটাই বলে দেবে তোমাকে কোন পথে যেতে হবে”।

অপরাহ উইনফ্রে
বিশ্বের অন্যতমপ্রভাবশালী ও ধনী উপস্থাপক
…………………………………..

“আমি কখনো হাল ছেড়ে দেব না। কখনো না, কোথাও না। কাউকে আমি আমার লক্ষ্যের পথে বাঁধা হয়ে দাড়াতে দেবো না। কেউ আমাকে লক্ষ্যে পৌঁছানোর মানসিকতা থেকে সরাতে পারবে না-এটাই আমার সফল হওয়ার গল্প”।

জোসেফ আজম
কানাডিয়ান ব্যাবসায়ী ও উদ্যোক্তা
………………………………………

“বড় কিছু করতে হলে ঝুঁকি নিতেই হবে। এটি সহজ কাজ নয়, অনেকেই ঝুঁকিপূর্ণ কাজ করা উচিত হলেও করে না। কিন্তু পৃথিবী যেভাবে প্রতিনিয়ত বদলে যাচ্ছে, ঝুঁকি না নিয়ে সবসময় নিরাপদে থাকতে চাইলে পিছিয়ে পড়তে হবে। আমরা বরং বলি, “সবচেয়ে ঝুঁকিপূর্ণ কাজ হচ্ছে কোন ঝুঁকিই না নেয়া।” আমরা সবাইকে সাহসী সিদ্ধান্ত নিতে উৎসাহ দিই। মাঝে মধ্যে ভুল ত্রুটি হতে পারে,হলোই না হয়!”

মার্ক জাকারবার্গ
সিইও-ফেসবুক
…………………………………..

আমি মন থেকে চাই, আমরা  সন্তান থেকে কখনোই জিজ্ঞেস করব না যে পরিক্ষায় সে কত নাম্বার পেয়েছে। সন্তান যখনস্কুল থেকে আসবে, আমরা তাকে জিজ্ঞেস করব, সে আজ কাকে সাহায্য করেছে, কারকার মুখে হাসি ফুটিয়েছে। এতে সন্তানের মনে ধারনা হবে যে পরিক্ষায় প্রথম হওয়া জরুরীনয়, জরুরী মানুষকে সাহায্য করা। এই সন্তানেরা যখন তরুণ হবে তখন আমাদের সমাজটাই বদলে যাবে। কারণ আমাদের সমাজে এমন সব  মানুষ থাকবেন, যারা নিজের জন্য না, সমাজের সবার জন্য চিন্তা করবে”।

আমির খান
সমাজসচেতন অভিনয়শিল্পী
…………………………………..

“জীবন অনেকটা ব্যাটসম্যানের মতো, তোমাকে একেরপর এক নানা রকম বলের মুখোমুখি হতে হবে। একজন ভালো ব্যাটসম্যান জানে না, কখন সে মারার মতো বলটি পাবে, কিন্তু সে জানে একসময় আসবেই। আরতাই যখন সে বলটি পাবে তখন কি করবে তার প্রস্তুতি আগে থেকেই নিতে হয়। তাই জীবনে তুমি কি করবে তার পরিকল্পনা না নিতে পারলেও অন্তত তার জন্য প্রস্তুতি নিয়ে রাখো।”

টিমকুক
সিইও-অ্যাপল

Use Facebook to Comment on this Post