“ভাইয়া, আগে কখনো বই পড়িনি কিন্ত বই পড়া শুরু করতে চাই কি করবো”?…

বিভিন্ন পাঠকের কাছে এই প্রশ্নের জবার ভিন্ন হবে,আমি আমার মতামত আপনাদের জানাচ্ছি। আশাকরি উপকৃত হবেন।

১. সহজ বই দিয়ে শুরু করা –

বই পড়া শুরু করার ক্ষেত্রে প্রথমদিকে যেই ভুল হয় তা হলো, নতুন পাঠক জানেন না তার কোন বই দিয়ে শুরু করতে হবে,

তখন দেখা যায় এমন একটি বই তিনি বাছাই করেন যা তার সেইসময়ে পড়া উচিৎ না, তখন দেখা যায় ভুল বই বাছাইয়ের কারণে তার বই পড়ার যে আগ্রহ তৈরী হয়েছিল তা প্রথম বই সম্পূর্ণ হবার আগেই শেষ হয়ে যায়।

তাই প্রথম পরামর্শ হচ্ছে সহজ বই দিয়ে শুরু করা যেমন : হুমায়ূন আহমেদ, জাফর ইকবাল, রকিব হাসান এইসকল লেখকদের বই দিয়ে শুরু করলে বই পড়ার আগ্রহ বাড়বে..

২. ছোট গল্প দিয়ে শুরু করা –

প্রথমদিকে অনেকেই বিখ্যাত বইয়ের নাম শুনে মোটা মোটা বই কিনে নিয়ে আসে এবং পড়া শুরু করতে গিয়ে দেখে আর তো পড়া শেষ হয়না তখন বইটি শেষ না করেই ফেলে রেখে দেয়..

এই ক্ষেত্রে নতুন পাঠকদের উচিৎ ছোট গল্পের বই দিয়ে শুরু করা। বিখ্যাত প্রতি লেখকের “ছোট গল্প” সংকলন পাওয়া যায় সেগুলো একটু খোঁজ করে নিয়ে পড়া শুরু করলে বেশ উপকার পাওয়া যাবে কারণ ছোট গল্পের বইতে ভিন্ন ভিন্ন স্বাদের গল্প থাকে যা প্রতিবার আপনাকে নতুন চমক দিবে..

৩. আপনার পছন্দের বিষয়ের বই দিয়ে শুরু করা –

এখন কথা হচ্ছে আপনি তো আগে কখনো বই পড়েননি তাহলে আপনার পছন্দের বিষয় কিভাবে জানবেন?

উওর হচ্ছে, বই না পড়লেও “মুভি” তো নিশ্চয়ই দেখেছেন, আপনার পছন্দের বিষয়ের “মুভি”ই হবে আপনার পছন্দের বইয়ের বিষয়। এখানে ডিটেকটিভ, রোমান্টিক, ভ্রমণ বা যুদ্ধবিষয়ক যেকোনো কিছুই মানুষ ভেদে ভিন্ন হতে পারে..

৪. বইয়ের গ্রুপ এবং বইপড়ুয়াদের সাথে যোগাযোগ করা –

যারা বই পড়েন তাদের আলাদা একটি জগৎ থাকে, তখন তাদের কাছে যদি কেউ সাহায্য চায় যে অন্যরা কিভাবে নিজেদের একটি জগৎ বানাবে তখন তারা খুবই খুশি হয় এবং তাদের সাহায্য করার জন্য প্রস্তুত থাকে,

সেই ক্ষেত্রে আপনার আশেপাশে যে বইপড়ুয়া আছে তাকে জিজ্ঞাসা করতে পারেন এবং ফেসবুকে অনেক বইয়ের গ্রুপ আছে সেখানেও যুক্ত থেকে বই নিয়ে অনেক তথ্য জানতে পারবেন যা আপনাকে পরবর্তীতে বই পড়ার প্রতি আগ্রহী করে তুলবে…

নতুন পাঠকদের জন্য আমার কিছু পরামর্শ এখানেই সমাপ্ত করি। আশকরি এই তথ্য দিয়ে আপনি তাড়াতাড়ি বইয়ের জগতে প্রবেশ করতে পারবেন। শুভ হোক আপনাদের বই পড়া।

“পৃথিবীটা বইয়ের হোক”

Use Facebook to Comment on this Post