EDITORS PICK,  FEATURE,  LIFE STYLE & FASHION

আগ্রহ যাদের হ্যাম রেডিও নিয়ে!

এমেচার বা হ্যাম রেডিও কি?
এমেচার রেডিও বা হ্যাম রেডিও হচ্ছে একটি বশ্বিব্যাপি রেডিও কমিউনিটি যারা রেডিওর মাধ্যমে সারা বিশ্বের প্রায় ৩ মিলিয়ন ব্যাক্তি নিজেদের মাঝে যোগাযোগ রক্ষা করে চলছেনে । ২০০৪ সালরে জরপি অনুযায়ী আমেরিকায় ৭ লক্ষ , জাপানে ৬ লক্ষ , দক্ষিণ কোরয়িায় ১ লক্ষ ৪০ হাজার , থাইল্যান্ডে ১ লক্ষ ৪০ হাজার , কানাডায় ৫৭ হাজার , র্জামানতি ৭০ হাজার , ইংল্যান্ডে ৬০ হাজার , সুইডেনে ১১ হাজার , নরওয়েতে ৫ হাজার এবং আমাদরে র্পাশ্বর্বতী দশে ভারতে ১৬ হাজাররে ও বেশি হ্যাম এই বষিয়ে যথষ্টে এগিয়ে আছে । তারা স্বেচ্ছা শ্রমরে ভত্তিতিতে কাজ করে এমেচার রেডিও নিয়ে আরও গবষেণা করার জন্য মহাকাশরে বুকে নজিদেরে অ্যামস্যাট ( স্যাটলোইট) পাঠিয়েছে যা বিশ্বের যে কোন হ্যাম বিনা পয়সায় ব্যবহার করতে পারে !

এমেচার রেডিও কিন্তু শুধু কথা বলার জন্য নয় , এই রেডিও ব্যবহার করে আপনি এমেচার স্যাটালাইট , এমেচার তেলিভিশন স্লো-স্ক্যান টিভি, ফাস্ট-স্ক্যান টিভি , ডাটা ট্রান্সমশিনরে বিভিন্ন মোডরে ব্যবহার , র্মোস কোড ও রেডিওকে মডমে হিসেবে ব্যবহার করার মতো আরো অনকে মজার মজার কাজ করতে পারবনে । দুর্যোগের সময়ে এমেচার রেডিও খুব কাজে লাগে কারণ তখন ফোন নেটওয়ার্ক কাজ করে না। আর সবচেয়ে বড় বিষয় হচ্ছে , এসব কাজে আমাদরে সাহায্য করার জন্য সারা বিশ্বের লক্ষ লক্ষ হ্যাম বসে আছে , যাদের শখই হলো বিনা মূল্যে অন্যান্য হ্যামদেরকে সাহায্য করা এবং এমেচার রেডিও নিয়ে গবষেণা করা ।

বিশ্বের প্রথম এমেচার রেডিও ষ্টেশন পরচিালনা করছেলিনে যে তিনজন তারা ছিলেন Albert S Hyman , Bob Almy এবং Poogie Murray। তারা তাদরে ষ্টেশন এর নামকরন করছেলিনে “Hyman-Almy-Murray” বা Hyalmu ।কিন্তু ১৯০১ সালে Hyalmo রেডিও ষ্টেশন এবং মক্সেকিান জাহাজ Hyalmo এর প্রেরিত বেতার সংকতে সনাক্তকরনে গোলযোগ সৃষ্টি হওয়ায় তারা তাদরে তিন জনরে নামরে প্রথম অক্ষরগুলো ব্যাবহার করে তাদরে ষ্টশেনরে নামকরন করনে “HAM” বা হ্যাম ।তাদরে সেদিনের উদ্যোগরে ফলে বশ্বিব্যাপী এই সার্ভিসটির নামকরন করা হয় “HAM” এবং আশা করা যায় শেষ র্পযন্ত এটি “HAM” নামইে বিদ্যমান থাকবে ।

রেডিও ব্যাবহার করে ১৯৫৮ সালে বিশ্ব স্কাউট সর্বপ্রথম জাম্বুরি অন দা এয়ার আয়োজন করে। যার উদ্দেশ্য ছিল সারা বিশ্বে ছড়িয়ে থাকা স্কাউটদের সাথে সংযোগ স্থাপন করা। প্রতি বছর অক্টোবর মাসের তৃতীয় সাপ্তাহে বিশ্ব জুড়ে এক সঙ্গে জাম্বুরি অন দা এয়ার আয়োজন করা হয়। বাংলাদেশ স্কাউটস ও প্রতিবছর জাম্বুরি অন দা এয়ার আয়োজনে অংশগ্রহণ করে। বাংলাদেশ স্কাউটস এর একটি ক্লাব ষ্টেশন স্থাপন করে জাম্বুরি অন দা এয়ার আয়োজনে অংশগ্রহণ করার জন্য। বাংলাদেশ স্কাউটস এর S21SHQ নামে একটি কল সাইন গ্রহন করেছে।

কি কি লাগবে?

আপনার প্রথমে লাগবে একটি রেডিও সেট ও লাইসেন্স। রেডিও সেট আপনাকে মনে হয় বিদেশ থেকে আনাতে হবে। বাংলাদেশে এগুলো পাওয়া যায় না। আর লাইসেন্স নিতে হবে BTRC থেকে পরীক্ষা দিয়ে। বিটিআরসির লাইসেন্স ফি 1000 এক্সাম ফি ১০০০। বিটিআরসি-র ওয়েবে http://www.btrc.gov.bd তে দেয়া নির্দেশাবলী অনুযায়ী আবেদন করে লাইসেন্স নিয়ে হয়ে যান বাংলাদেশের একজন গর্বিত অ্যামেচার রেডিও ব্যবহারকারী!

Use Facebook to Comment on this Post