২৫ বছরে আমাদের মি. বিন!

আশির দশকের শেষ দিকে ও নব্বই দশকে জন্মানো প্রায় সকল টিভি দর্শকের স্মৃতির একটি বিশাল অংশ জুড়ে রয়েছে মিস্টার বিন (Mr. Bean ) !

১৯৯০ সালে রোয়ান অ্যাটকিনসন (Rowan Atkinson) মিস্টার বিন নামের চরিত্রকে দর্শকদের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন সেই মিস্টার বিন শোয়ের রজতজয়ন্তী গত ৪ সেপ্টেম্বর লন্ডনের বাকিংহ্যাম প্যালেসে উদযাপিত হয়েছে ।

রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে রোয়ান আবার তার সেই চরিত্রে ফিরে যান। তিনি তার বিখ্যাত ও সুপরিচিত ১৯৭৬ সালের ব্রিটিশ ‘লেয়ল্যান্ড মিনি-১০০০’ মডেলের গাড়িতে করে বাকিংহ্যাম প্যালেসের রাস্তায় ঘুরে বেড়ান।

রজতজয়ন্তী উপলক্ষে ১৯৯৪ সালে প্রচারিত ‘ডু ইট মিস্টার বিন (DO IT MR.BEAN)’ পর্বটিকে রোয়ান নতুন করে দর্শকদের সামনে উপস্থাপন করেন। পুরো পর্বটি দারুন উপভোগ করেন বাকিংহ্যামের আশপাশের পথচারীরা।

১৯৯৪ সালে প্রচারিত ওই পর্বটিতে দেখা যায় জানুয়ারি মাসের বিশাল মূল্যহ্রাসের সুযোগ নিয়ে একটি দোকান থেকে মি. বিন এক সিটের একটি সোফা, অনেকগুলো রঙের ডিব্বা, একটি লম্বা হাতলের ঝাড়ু ও অন্যান্য জিনিস কিনে গাড়িতে তোলার পর তিনি বুঝতে পারেন গাড়িতে তার নিজের বসার কোন জায়গাই নেই।

তাই তিনি বোকামি ভরা হাস্যরসাত্মক বুদ্ধি খাটিয়ে গাড়ির উপরে বসানো সোফাটিতে বসে সদ্য কেনা ঝাড়ু, রশি ও রঙের ডিব্বাগুলোর সাহায্যে নানা কায়দা করে গাড়ি চালিয়ে বাড়ির পথে রওনা দেন।

এবারে দেখা যায় ২৫ বছর পর মি. বিনের জন্মদিন উপলক্ষে পাওয়া উপহার গাড়িতে বোঝাই করার পর এবারো তিনি যখন আবিষ্কার করেন গাড়িতে তার বসার জায়গা নেই তখন তিনি আবারো সেই ২১ বছর আগের পুরান কায়দায় গাড়ি চালানো শুরু করেন।

মেইন রোডে পুলিশ তার গাড়ি আটকে দেয়। তখন তিনি পার্কের ভিতর দিয়ে গাড়ি চালিয়ে যান।

বিগ লন্ডন আইয়ের সামনে গাড়ি থামিয়ে সে অবস্থাতেই সেলফি তুলেন। সামনে এগিয়ে আইস্ক্রিমের দোকান থেকে আইস্ক্রিম কিনে নিজে খান ও তার সার্বক্ষনিক সঙ্গী পুতুল টেডিকেও খাওয়ান। পার্ক ঘুরে বাকিংহ্যাম প্যালেসের সামনে আরও উপহারের স্তুপ দেখে বিন খুব খুশি হয়ে যায়।

যথারীতি বিনের সঙ্গী টেডির জন্যও ব্যাপারটি খুবই রোমাঞ্চকর ছিল।

বিন তার উদ্ভাবিত কায়দায় গাড়ি চালানোর সময় আশেপাশের পথচারীরা তার ছবি তুলতে থাকেন এবং তিনিও তাদের দিকে হাত নেড়ে জবাব দেন।

২৫ বছর পর রোয়ানের মুখে বয়সের ছাপ পড়ে গেলেও বিন এখনও সেই আগের মতই আছেন। বয়স্ক রোয়ন এখনও তার মুখের এক্সপ্রেশন ও অভিনয় প্রতিভা দিয়ে সেই ১০-১২ বছর বয়সী বালকসুলভ সরল মনের অধিকারী বিনের বাচ্চামি ধরে রেখেছেন।

Use Facebook to Comment on this Post